
ভরতনাট্যম বিশ্বের অন্যতম জনপ্রিয় নৃত্যশৈলী। ভারতীয় শাস্ত্রীয় নৃত্যের প্রধান চারটি ধারার একটি এই ভরতনাট্যম। বিশ্বের বিভিন্ন দেশে এই শিল্পের গুরুরা প্রশিক্ষন দিয়ে যাচ্ছেন। এই শিল্পের হাতে খরি ধরতেই সময় লাগে এক বছরের অধিক। কুয়েতে এই কঠিন শিক্ষা ভারতীয়দের পাশাপাশি শিখছেন বাংলাদেশীরাও। সুনামও অর্জন করেছেন অনেকে জানালেন শিক্ষাগুরু তনিমা দাশ গুপ্তা।
ভাব, রাগ ও তালের অপূৰ্ব সমন্বয়ে ঘঠিত ভরতনাট্যম। দক্ষিণ ভারতের তামিলনাড়ু রাজ্যে এ নৃত্যকলার উৎপত্তি হয়েছে বলে ধারণা করা হয়। অনেকে মনে করে যে ভরত মুনি এর প্ৰবৰ্তন করেছিলেন বলে এই নৃত্যকলার নাম ভরতনাট্যম হয়। অন্যান্য ভারতীয় নৃত্যধারার তুলনায় ভরতনাট্যমের ভাবধারা মূলত ধৰ্মভিত্তিক ও দেবতা কেন্দ্ৰিক। মহাদেব শিবকে এই নৃত্যশৈলীর ভগবান মানা হয়। আজ ভরতনাট্যম বিশ্বের অন্যতম জনপ্রিয় নৃত্যশৈলী। ভারতীয় শাস্ত্রীয় নৃত্যের প্রধান চারটি ধারার একটি এই ভরতনাট্যম। তাই এই নৃত্যের গুরুরা ভারত থেকে বিশ্বের বিভিন্ন দেশেও এর চর্চা ও শিক্ষা চালিয়ে যাচ্ছেন। কুয়েতেও ভারতের প্ৰসিদ্ধ ভরতনাট্যম নৃত্যশিল্পী তনিমা দাশ গুপ্তা তার একাডেমিতে শিক্ষা দিয়ে যাচ্ছেন ভরতনাট্যম। দীর্ঘ ১৭ বছর থেকে কুয়েতে ভরতনাট্যম সহ সেমি ক্লাসিক্যাল ডান্স, বাংলা নাচ শিখাচ্ছেন তনিমা ক্লাসিক্যাল ডান্স একাডেমিতে। ভারতীয়দের পাশাপাশি শিখছে বাংলাদেশীরাও , সুনামও অর্জন করেছে অনেকে।

তনিমা রাঙ্গা প্রাভিশা ২০২৪ নামে সালে গ্রাজুয়েশন করা নৃত্যশিল্পীদের নৃত্য প্রদর্শনী হয় ফাহাহিলের নিউ ইন্ডিয়ান স্কুলে। এতে ভারত এবং বাংলাদেশের প্রায় ত্রিশজন নৃত্যশিল্পী অংশ নেয়। বাংলা নাচের পাশাপাশি ভরতনাট্যমেও ভারতীয় নৃত্য শিল্পীদের সাথে তালে তাল মিলিয়ে এগিয়ে যাচ্ছে প্রবাসী বাংলাদেশীরা।
এই একাডেমিতে নৃত্য শিখে অনেক দেশ বিদেশি বিভিন্ন জাতীয় অনুষ্ঠানে সুনাম কুড়িয়ে আসছে। অন্যদিকে প্রবাসীরা অভিবাবকরা তাদের সন্তানদের বাংলা সংস্কৃতির বিভিন্ন নাচের শিক্ষা দিতে চেষ্টা চালিয়ে যাচ্ছেন।
নৃত্যের ছয়টি অংশ আলারি পদ, যতিস্বরম, শব্দমা, বর্ণই, প্লিয় এবং পদম আর ছয় প্রকার আডাউ তে ভরতনাট্য। অগণিত করণ অঙ্গহার এবং শাস্ত্রীয় সংগীতের সহযোগে ভরতনাট্যম ভারতীয় নৃত্যাদির মধ্যে এক বৈচিত্র্যময় নৃত্যকলার ঐতিহ্য বহন করে চলেছে।
প্রাথমিক স্তরে ভরতনাট্য নৃত্যের সূচনা হয় আডাউ-এর ম ধ্যমে। অঙ্গহারের শিল্প রংপায়ন এবং শাস্ত্রীয়করণের মাধ্যমে হয় আডাউর রংপায়ন। পাক্কা আডাউ, এট্টু আডাউ, টাট মেট আডাউ, মেট্, আডাউ, ভট্ট এবং নাট্ট এই ছয় প্রকার মুল আডাউ ভরতনাট্যে। তাছাড়া ভরতনাট্যম নৃত্যের ছয়টি অংশ রয়েছে আলারি পদ, যতিস্বরম, শব্দমা, বর্ণই, প্লিয় এবং পদম।
অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সাংস্কৃতিক সাংবাদিক চৈতালী ব্যানার্জী রয়, বিশেষ অতিথি সুনুজ নামবিয়ার, বাংলাদেশ প্রেসক্লাব কুয়েত এর সভাপতি মঈন উদ্দিন সরকার সুমন. বাংলাদেশী সংগঠক মিহির কান্তী পাল,সজিব দাসসহ ভারত ও বাংলাদেশের অনেক নৃত্যশিল্পী ও তাদের অভিবাবক।
Discussion about this post